/জীবনী

ট্রুডো ‘স্বাধীনতা কনভয়’ বিক্ষোভের সময় জরুরী আইনের ব্যবহার রক্ষা করেছেন

অনাডিয়ান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বছরের শুরুতে “ফ্রিডম কনভয়” ট্রাকার বিক্ষোভের প্রতিক্রিয়ায় জরুরী আইন চালু করার সিদ্ধান্তকে রক্ষা করেছেন।

ট্রুডো তার জরুরী আইনের সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি চ্যালেঞ্জের অংশ হিসাবে সাক্ষ্য দিতে শুক্রবার পাবলিক অর্ডার ইমার্জেন্সি কমিশনের সামনে হাজির হন, সিবিসি নিউজ জানিয়েছে। প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের বিরুদ্ধে আইনজীবীরা যুক্তি দিয়েছিলেন যে আইন প্রয়োগকারীরা অটোয়া শহরের কেন্দ্রস্থলে বিক্ষোভকারীদের সাফ করার জন্য একটি পরিকল্পনা তৈরি করছে, ট্রুডো জোর দিয়েছিলেন যে তারা যে পরিকল্পনাটি একত্রিত করছে “মোটেই পরিকল্পনা ছিল না।”

ট্রুডো তার সাক্ষ্য দেওয়ার সময় বলেছিলেন, “আমরা শুনেছি একটি পরিকল্পনা ছিল।” “আমি লোকেদের সেই প্রকৃত পরিকল্পনাটি একবার দেখে নেওয়ার সুপারিশ করব, যেটি মোটেও একটি পরিকল্পনা ছিল না…এটি এমনকি সবচেয়ে উদার বৈশিষ্ট্যের মধ্যেও ছিল না যে তারা কীভাবে এই দখলদারিত্বের অবসান ঘটাবে তার একটি পরিকল্পনা।”

উপরে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো 2019 সালে একটি সংবাদ সম্মেলনে বক্তৃতা করছেন। শুক্রবার ট্রুডো দেশে ব্যাপক ট্রাকার বিক্ষোভের প্রতিক্রিয়ায় জরুরী আইন চালু করার জন্য তার ফেব্রুয়ারির সিদ্ধান্তকে রক্ষা করেছেন। ডেভ চ্যান/গেটি ইমেজ
পূর্বের শুনানিতে, এটি দাবি করা হয়েছিল যে অটোয়া পুলিশ সার্ভিস, অন্টারিও প্রাদেশিক পুলিশ এবং রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ বিক্ষোভকারীদের সাফ করার জন্য একটি অপারেশনাল পরিকল্পনা তৈরি করতে একসাথে কাজ করছে। ট্রুডো এই আখ্যানের পাল্টা জবাব দিয়েছেন, এই বলে যে পরিকল্পনার নথিটি তিনি সেই সময়ে শুনেছেন “বিক্ষোভের পদচিহ্ন সঙ্কুচিত করার জন্য লিয়াজোন অফিসারদের” ব্যবহার করার উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছিল, সিবিসি অনুসারে, প্রয়োগকারী বিবরণ সহ “পরে নির্ধারণ করা হবে।”

পাবলিক অর্ডার ইমার্জেন্সি কমিশনের লক্ষ্য হবে আইন প্রয়োগকারীরা বিক্ষোভকারীদের সামলাতে পারত কিনা এবং ট্রুডোর আহ্বান সত্যিই একটি শেষ অবলম্বন ব্যবস্থা ছিল কিনা তা নির্ধারণ করা। ট্রুডো পূর্বে কমিশনের প্রধান হিসেবে অন্টারিওর বিচারপতি পল রাউলুকে নিযুক্ত করেছিলেন এবং তিনি 20 ফেব্রুয়ারি, 2023 সালের মধ্যে কানাডিয়ান পার্লামেন্টের উভয় চেম্বারে এই বিষয়ে একটি প্রতিবেদন জমা দিতে আইন দ্বারা আবদ্ধ।

আরও পড়ুন
রানীর অন্ত্যেষ্টিক্রিয়ার আগে ট্রুডোকে ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’ বের করতে দেখেছেন—ভিডিও
কেন বিডেন রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় অন্যান্য বিশ্ব নেতাদের পিছনে বসেছিলেন
মেঘান মার্কেল “স্কুলগার্লস” এর মতো সোফি ট্রুডোর সাথে “শান্ত ফিসফিস” করেছিলেন
জরুরী আইনটি 1988 সালে পার্লামেন্ট দ্বারা আইনে পাশ হয় এবং কানাডিয়ান সরকারকে জাতীয় জরুরী অবস্থার প্রতিক্রিয়া হিসাবে অসাধারণ ব্যবস্থা গ্রহণের অনুমতি দেয় যা বিদ্যমান আইন পরিচালনার সুযোগের বাইরে। 14 ফেব্রুয়ারী ট্রুডোর আইনটি পাস হওয়ার পর এটি প্রথমবারের মতো আহ্বান করা হয়েছিল।

এটি কানাডিয়ান সরকারকে বিক্ষোভকারীদের আর্থিক লক্ষ্যবস্তু, গুরুত্বপূর্ণ এলাকায় নো-গো জোন স্থাপন এবং যানবাহন সরিয়ে নিতে টোয়িং কোম্পানিগুলিকে বাধ্য করার ক্ষমতা দিয়েছে। আইন প্রয়োগকারী সংস্থাগুলিকে আরও সংস্থান দিয়ে আইন দ্বারা ক্ষমতা দেওয়া হয়েছিল।

আইনটি মাত্র এক সপ্তাহের কিছু বেশি সময়ের জন্য কার্যকর ছিল, ট্রুডো আনুষ্ঠানিকভাবে 23 ফেব্রুয়ারিতে এটি প্রত্যাহার করে বলেছিল যে জরুরি ক্ষমতার আর প্রয়োজন নেই।

“পরিস্থিতি আর জরুরী নয়; তাই, ফেডারেল সরকার জরুরী আইনের ব্যবহার বন্ধ করবে,” ট্রুডো সেই সময়ে একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন। “আমরা নিশ্চিত যে বিদ্যমান আইন এবং উপবিধিগুলি মানুষকে নিরাপদ রাখতে যথেষ্ট।”

নিউজউইক মন্তব্যের জন্য ট্রুডোর অফিসে পৌঁছেছে।

Back to top button
Verified by MonsterInsights